নব্বইয়ের দশকে বলিউডের সেরা জুটি কে? কেউ বলবেন শাহরুখ কাজল, তো কেউ আমির-জুহি। অনস্ক্রিন সেই সব জুটির আড়ালে আর-এক জুটিও বেশ জনপ্রিয়। পর্দায় তাদের দেখা মেলে না। দেখা মেলে বাস্তবে। তারা হলেন শাহরুখ খান এবং তার স্ত্রী গৌরী।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তিন দশকের দাম্পত্য জীবনে তিন সন্তানকে নিয়ে সুখের সংসার শাহরুখ ও গৌরী খানের। যাবতীয় ওঠাপড়ার মাঝেই নিজেদের গুছিয়ে রেখেছেন তারা। । কিন্তু এক সময় ভাঙতে বসেছিল তাদের সম্পর্ক?

যখন শাহরুখ বলিউডের বাদশা, তখন তার জীবনের প্রথম দিকের গল্পগাছা বিভিন্ন সময় সামনে এসেছে। সিনে ইন্ডাস্ট্রিতে তার স্ট্রাগলের কথা যেমন জানা গেছে, তেমনই তার সম্পর্কের কিসসাও শুনেছে সবাই। তখনও তাদের বিয়ে হয়নি। প্রেমিকা গৌরীর জন্য শাহরুখের ছিল অনন্ত পাগলামি। বিভিন্ন সাক্ষাৎকারে লাজুক লাজুক মুখে সে কথা শুনিয়েছেন কিং খান। আর তা শুনতে শুনতে ফ্যানরা বুঝেছেন সে গল্পও ঠিক যেন সিনেমার মতো। তা সিনেমার মতোই গল্প যখন, তখন সেখান চড়াই-উতরাই থাকবে না, তা-ও আবার হয় নাকি! রোম্যান্টিক মুহূর্তগুলোর কথা তো সবসময় শোনাই যায়। তবে তাদের সম্পর্কে বিচ্ছেদ-বিষাদের ছায়াও নেমেছিল। আর সে গল্প যত না বলেছেন শাহরুখ, তার থেকে বেশি শোনা গেছে গৌরীর মুখে।

শাহরুখ-গৌরীর দীর্ঘদিনের বন্ধু পরিচালক করণ জোহর। করণের কাছেই গৌরী একবার স্বীকার করেছিলেন তাদের ব্রেক-আপের ইতিবৃত্ত। সে অবশ্য বহুদিন আগের কথা। ১৯৮৪ সাল। এক বন্ধুর পার্টিতে গৌরীকে প্রথম দেখেন শাহরুখ। তখন কোথায় আর তিনি কিং খান! বয়স মোটে ১৮ বছর। আর ওই বয়সের প্রেমে যা হয় আর কি! সে সময় প্রেমিকাকে চোখে হারাতেন শাহরুখ। যাকে বলে বলে নিজের করে পেতে ব্যাকুল। আর শাহরুখের এ ব্যাপারটা কিছুতেই সহ্য করতে পারতেন না গৌরী।

শোনা যায়, গৌরী যেখানে যেতেন শাহরুখ ঠিক সেখানেই পৌঁছে যেতেন। এমনকী অন্য কারোর সঙ্গে কথা বললেও শাহরুখ ব্যাপারটিকে সেভাবে মেনে নিতে পারতেন না। তরুণ প্রেমিকের এহেন ব্যবহারে দিনে দিনে বিরক্ত হয়ে উঠেছিলেন গৌরী। তিনি ভাবতেন, সম্পর্কে যদি একটু স্পেস না থাকে, তাহলে সে সম্পর্ক টিকবে কী করে!

এদিকে শাহরুখের বদলানোর কোনো লক্ষণই নেই। শেষমেশ অন্য কোনো উপায় না দেখে সম্পর্কে ইতি নয়, বিরতি টানার সিদ্ধান্ত নিয়েছিলেন গৌরী। অর্থাৎ সাময়িক ব্রেক-আপ করেছিলেন প্রেমিকের সঙ্গে। ছেড়ে চলেও গিয়েছিলেন। সে শুধুই প্রেমিকটিকে একটু শিক্ষা দেওয়ার জন্য। পরে তাই ফিরেও এসেছিলেন। ভাগ্যিস এসেছিলেন! তাই তো বলিপাড়ার অন্যতম সেরা দম্পতি হয়েই এতদিন থেকে গেলেন শাহরুখ-গৌরী। খ্যাতি, যশ, অর্থ কোনো কিছুই তাদের সম্পর্কে প্রভাব ফেলতে পারেনি। এমনকী টুকরো বিতর্ককেও তারা পাশ কাটিয়ে এগিয়ে গিয়েছেন বেশ ভালোভাবেই। সিনেমায় রোম্যান্টিক হিরো হিসেবে অদ্বিতীয় শাহরুখ। বাস্তব জীবনেও তার রোমান্সের গল্পটা অবশ্য কম রোমাঞ্চকর নয়।

 

 

কলমকথা/ বিথী